অনলাইন বাংলা সংবাদ পত্র

গাড়ি উৎপাদনের কারখানা করবে মিতসুবিশি মটরস

সত্যের সৈনিক অনলাইন: বাংলাদেশে গাড়ি উৎপাদনের কারখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে জাপানের বিশ্ববিখ্যাত কোম্পানি মিতসুবিশি মটরস কোম্পানি। বাংলাদেশ সরকারের কাছ থেকে এ জন্য প্রয়োজনীয় পলিসি সাপোর্ট চায় তারা।

এই কারখানা স্থাপন করা হবে চট্টগ্রামের মিরেরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল জোনে। প্রাথমিক পর্যায়ে কোম্পানিটি প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। পরে প্রয়োজন অনুযায়ী বিনিয়োগ করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সচিবালয়ে দেখা করে মিতসুবিশি মটরস কোম্পানির ভাইস প্রেসিডেন্ট রায়োজিরো কোবাসি এ সব তথ্য জানান।

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)–র আমন্ত্রণে জাপানের এ বৃহৎ কোম্পানিটির ৫ সদস্যের প্রতিনিধিদলটি বাংলাদেশ সফর করছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক পর্যায়ের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। প্রস্তাবিত কয়েকটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করে কোম্পানিটি মিরেরসরাইকে বেছে নিয়েছে। কোম্পানিটি বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছে। কোম্পানিটি প্রথমে গাড়ি এ্যাসম্বল করবে। পর্যায়ক্রমে গাড়ি তৈরির সব কাজ বাংলাদেশে সম্পন্ন করবে।

জাপানের মিতসুবিশি বাংলাদেশে গাড়ি উৎপাদনের কারখানা গড়বে। চট্টগ্রামের মিরেরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গড়া এ কারখানায় প্রথমে গাড়ি এ্যাসম্বল হবে। পরে গাড়ি তৈরির সব কাজ হবে বাংলাদেশে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মিতসুবিশি মটরস কোম্পানির প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশে বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সব ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। শতভাগ বিনিয়েগের সুবিধা প্রদান করা হচ্ছে এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান কখনো প্রয়োজন মনে করলে পুরো মূলধন এবং লাভ ফিরিয়ে নিতে পারবেন। সরকার আইন প্রণয়ন করে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করেছে। বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস চালু করেছে। বিনিয়োগকারী প্রতিষ্ঠান অতি সহজেই সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ব্যবসা শুরু করতে পারবে।

প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

 

২০ মে ২০১৯ / সত্যের সৈনিক / এমএসআইএস

Leave A Reply

Your email address will not be published.