অনলাইন বাংলা সংবাদ পত্র

পেনশনের টাকা প্রাপ্তিতে আর নয় ভোগান্তি

সত্যের সৈনিক অনলাইন : অবসরকালে সরকারি কর্মচারীদের পেনশনের টাকা সহজেই যাতে পেনশুনার পায় সরকার সেই লক্ষে বেশি কিছু নতুন পদক্ষেপ নিয়েছে।

জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার বাজেট বক্তৃতায় বলেন,  পেনশনারদের হয়রানি লাঘবের জন্য পেনশন প্রদান প্রক্রিয়াও সহজ করা হচ্ছে।

ইএফটি’র মাধ্যমে সরাসরি পেনশনারের পছন্দ অনুযায়ী তার হিসাবে পেনশন প্রদানের কার্যক্রম পাইলট আকারে চালু করা হয়েছে, যার পরিধি শিগগিরই সকল মন্ত্রণালয়/বিভাগে বিস্তৃত করা হবে। এর ফলে পেনশনারদের নিজ নিজ পেনশন উত্তোলনের জন্য আর হিসাবরক্ষণ কার্যালয়ে বা ব্যাংকে যেতে হবে না।
 
অর্থমন্ত্রী আরও বলেন, ‘সরকারের পেনশন বাবদ বাজেট ব্যবস্থাপনায়ও পরিবর্তন এসেছে। পূর্বে মন্ত্রণালয়/বিভাগসমূহ বিক্ষিপ্তভাবে পেনশন বাবদ বরাদ্দ সংরক্ষণ করতো। বর্তমানে সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগের পেনশন বাবদ বরাদ্দ অর্থ বিভাগের অনুকূলে রাখা হচ্ছে, যা এ তহবিল ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করেছে। সরকারি কর্মচারীদের পেনশন ও ভবিষ্য তহবিল ব্যবস্থাপনার জন্য একটি পৃথক পেনশন অফিস স্থাপন করা হচ্ছে, যা সম্পূর্ণ অটোমেশনের আওতায় কাজ করবে। ফলে, পেনশনারদের ভোগান্তি স্থায়ীভাবে দূর হবে।’
৭ জুন ২০১৮/সত্যের সৈনিক/মোঃ জহিরুল ইসলাম খান

Leave A Reply

Your email address will not be published.