অনলাইন বাংলা সংবাদ পত্র

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু হতে যাচ্ছে !

সত্যের সৈনিক অনলাইন: নিজ কক্ষপথে ভালো মতোই কাজ করছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ । উৎক্ষেপণের পর এর ‘ইন অরবিট’ টেস্ট সম্পন্ন হয়েছে সফলভাবে। এখন চলছে ‘নেটওয়ার্ক এক্সেপটেন্স’ টেস্টের কাজ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১ সেপ্টেম্বর থেকে স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ জন্য প্রথম থেকেই বাজার দরের চেয়ে অনেক কম দামে ফ্রিকোয়েন্সি ভাড়া দেয়ার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসি)। দেশি-বিদেশি বড় বড় গ্রাহকের পাশাপাশি ভি-স্যাট ব্যবহারকারী ছোট গ্রাহকদের কাছেও ফ্রিকোয়েন্সি ভাড়া দেয়ার আগ্রহ রয়েছে তাদের।

বিসিএসসির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম জানান, সমুদ্র ও নদীতে নৌযানগুলোর সঙ্গে রেডিও যোগাযোগের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করা হবে। শিগগিরই এ বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি হবে।

এ ছাড়া দেশীয় টেলিভিশন চ্যানেল, সশস্ত্র বাহিনীসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এ স্যাটেলাইট ব্যবহার করতে আগ্রহ দেখাচ্ছে। আন্তর্জাতিক বাজার ধরতে সিঙ্গাপুরে এজেন্ট নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করার কথাও জানান তিনি।

গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকে বর্তমানে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ করছেন নির্মাণকারী ফরাসি প্রতিষ্ঠান থ্যালাস এলেনিয়ার প্রকৌশলীরা। বাংলাদেশের প্রকৌশলীরাও রয়েছেন তাদের সঙ্গে।

বিটিআরসি সাবেক চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বাংলাদেশে কেউ সুবিধা পাচ্ছে, কেউবা সুবিধা পাচ্ছে না, সেখানে স্যাটেলাইট একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেসব এলাকাতে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট এবং টেলিকমিউনিকেশন সেবা প্রদান করে আমরা ডিজিটাল ডিভাইট দূর করব।

১২ জুলাই ২০১৮ / সত্যের সৈনিক / মো: শফিকুল ইসলাম সোহেল

Leave A Reply

Your email address will not be published.