অনলাইন বাংলা সংবাদ পত্র

বাংলাদেশে আসছে অ্যামাজন

সত্যের সৈনিক অনলাইনঃ বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি অ্যামাজন ২০২০ সালের শুরুতেই বাংলাদেশে কার্যক্রম পরিচালনা শুরু করবে। সম্প্রতি যার মার্কেট ভ্যালু ট্রিলিয়ন মার্কিন ডলার। শতভাগ সরাসরি বিনিয়োগ নিয়ে বাংলাদেশে আসছে অ্যামাজন।

চলতি বছরের শুরুতেই অ্যামাজনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বাংলাদেশ ঘুরে গেছেন। তখন সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ের এক বৈঠকে বাংলাদেশে কার্যক্রম শুরুর চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়েছেন তারা।আলিবাবার মতো বাংলাদেশে কার্যক্রম থাকা কোনো কোম্পানি কিনে বা কোনো অংশীদারিত্বে নয়, অ্যামাজন এফডিআই করে বোর্ড অব ইনভেস্টমেন্টের অনুমোদনে ‘অ্যামাজন বাংলাদেশ’ হিসেবে কার্যক্রম শুরু করবে।তবে শুরুতে এই বিনিয়োগের পরিমাণ কত হবে তা জানা যায়নি।

বাংলাদেশে সফরকালে অ্যামাজন কর্তৃপক্ষ অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), ব্যাংকিং খাত, বিনিয়োগ সংশ্লিষ্ট সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে বৈঠক-আলোচনা করে গেছেন।শনিবার দেশিয় ই-কমার্স খাতের ভবিষ্যত রোডম্যাপ নিয়ে এক গোলটেবিল বৈঠকে আলোচকের বক্তব্যে অ্যামাজনের বাংলাদেশে কার্যক্রম শুরুর বিষয়টি তুলে ধরেন এটুআইয়ের ইএম সলিউশনস আর্কিটেক্ট অ্যান্ড ই-কমার্স টিম লিড রেজওয়ানুল হক জামি।

জানা গেছে, এটুআইয়ের সঙ্গে বৈঠকে সরকারের একশপ ই-কমার্স মার্কেটপ্লেসের অবকাঠামোগত সুবিধা চেয়েছে অ্যামাজন।বর্তমান বিদেশি বিনিয়োগ নীতি অনুয়ায়ী এই সুবিধা পেতে অ্যামাজনের কোনো বাধা নেই বলে বলছেন অ্যামজনের সঙ্গে বৈঠক করা দেশিয় একটি দপ্তরের ই-কমার্স খাত বিশেষজ্ঞ।

৮ সেপ্টেম্বর/সত্যের সৈনিক/মো.আবদুল্লাহ আলহাসান রাজু

Leave A Reply

Your email address will not be published.