অনলাইন বাংলা সংবাদ পত্র

চীন ‘আইল্যান্ড সিটি’ গড়বে দক্ষিণ চীন সাগরে

সত্যের সৈনিক অনলাইন: শুক্রবার চীনের দক্ষিণাঞ্চলীয় সানশা এলাকার একজন কর্মকর্তা জানান, দক্ষিণ চীন সাগরের বিতর্কিত পানিসীমায় নতুন একটি শহর গড়ার পরিকল্পনা নিয়েছে চীন সরকার। চীনের এ উদ্যোগে এরইমধ্যে আমেরিকা আপত্তি জানিয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দশনা অনুসারে দ্বীপ শহর নির্মাণের কাজ এগিয়ে নেয়া হবে। সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট এ খবর দিয়েছে।

পরিকল্পনার আওতায় ইয়াংজিং দ্বীপের সঙ্গে ঝাওশু ও জিনকিং দ্বীপকে যুক্ত করে নতুন শহর নির্মাণ করা হবে এবং সেখানে স্ট্র্যাটেজিক সার্ভিস ও লজিস্টিক বেইজ গড়ে তোলা হবে। শানশা শহরের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ঝ্যাং জুন বলেন, “দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলো নিয়ে আমাদের সতর্কতার সঙ্গে পরিকল্পনা করা দরকার যাতে এগুলোকে আলাদা আলাদা কাজে ব্যবহার সম্ভব হয়। তিনি বলেন, বিষয়টি নিয়ে স্থানীয় কর্মকর্তারা সক্রিয় পদক্ষেপ নেবেন এবং প্রেসিডেন্টকে তাদের উদ্যোগের সন্তোষজনক রিপোর্ট দেখাবেন।

গত কয়েক বছর ধরে দক্ষিণ চীন সাগরে চীন কয়েকটি কৃত্রিম দ্বীপ গড়ে তুলেছে। আমেরিকা ও তার আঞ্চলিক মিত্ররা তাতে আপত্তি জানালেও আমলে নেয় নি চীন। ধারণা করা হচ্ছে- এসব দ্বীপের কারণে জাহাজ চলাচলের ক্ষেত্রে আমেরিকা এ অঞ্চলে অনেকটা শক্তিহীন হয়ে পড়বে।

১৯ মার্চ/সত্যের সৈনিক/এমএএআর

Leave A Reply

Your email address will not be published.