অনলাইন বাংলা সংবাদ পত্র

তিউনিশিয়া উপকূলে ডুবন্ত নৌকা থেকে ৩৭ বাংলাদেশি উদ্ধার

সত্যের সৈনিক অনলাইন: লিবিয়ার ত্রিপোলির কাছের শহর জুওয়ারা থেকে নৌকাটি ইতালির উদ্দেশে যাত্রা শুরু করেছিল। এর আগে একই রুট ব্যবহার করে ইউরোপ যাওয়ার পথে গত বুধবার একটি ডিঙি নৌকা তিউনিসিয়ার কাছে ডুবে যায়। ঐ নৌকায় ৮৬ জন যাত্রী ছিল বলে জানিয়েছেন উদ্ধার হওয়া মালির নাগরিক সোলাইমান কুলিবেলি।এএফপিকে তিনি বলেন, পানি যখন নৌকায় ওঠা শুরু করে তখন সবাই আতঙ্কিত হয়ে ওঠেন। অনেকে পানিতে পড়ে যান। ঐ নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত একজন গর্ভবতী নারী ও এক শিশুসহ ১৬ জনের মরদেহ উদ্ধার করেছে তিউনিসিয়ার কর্তৃপক্ষ। গত মে মাসে তিউনিসিয়া উপকূলের কাছে ৭৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছিল মিশরের একটি টাগবোট। এদের মধ্যেও ৩০ জনের বেশি বাংলাদেশি ছিলেনতিউনিশিয়া উপকূলে ডুবন্ত নৌকা থেকে ৩৭ বাংলাদেশি উদ্ধার

সোমবার রাতে লিবিয়া থেকে ইতালির উদ্দেশে যাত্রা শুরু করা এক নৌকায় ৩৭ বাংলাদেশিসহ ৭১ জন যাত্রী ছিলেন। উন্নত জীবন পাওয়ার আশায় তারা ইউরোপ যাচ্ছিলেন। তবে নৌকাটি তিউনিসিয়ার কারকেনাহ দ্বীপপুঞ্জের কাছে পৌঁছলে ডুবতে শুরু করে। সেই অবস্থায় যাত্রীদের উদ্ধার করে তীরে নিয়ে আসে তিউনিসিয়ার কর্তৃপক্ষ। খবর ডয়চে ভেলের দেশটির ন্যাশনাল গার্ডের মুখপাত্র হুসেম এদ্দিন জেবালি জানান, উদ্ধারকৃতরা সবাই সুস্থ আছেন। এদের মধ্যে ৩৭ জন বাংলাদেশি নাগরিক, মরক্কো ও মিশরের আটজন করে, আলজেরিয়ার সাতজন, সুদানের চারজন এবং চাদ ও তিউনিসিয়ার একজন করে নাগরিক রয়েছেন বলে জানান তিনি।

লিবিয়ার ত্রিপোলির কাছের শহর জুওয়ারা থেকে নৌকাটি ইতালির উদ্দেশে যাত্রা শুরু করেছিল। এর আগে একই রুট ব্যবহার করে ইউরোপ যাওয়ার পথে গত বুধবার একটি ডিঙি নৌকা তিউনিসিয়ার কাছে ডুবে যায়। ঐ নৌকায় ৮৬ জন যাত্রী ছিল বলে জানিয়েছেন উদ্ধার হওয়া মালির নাগরিক সোলাইমান কুলিবেলি। এএফপিকে তিনি বলেন, পানি যখন নৌকায় ওঠা শুরু করে তখন সবাই আতঙ্কিত হয়ে ওঠেন। অনেকে পানিতে পড়ে যান। ঐ নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত একজন গর্ভবতী নারী ও এক শিশুসহ ১৬ জনের মরদেহ উদ্ধার করেছে তিউনিসিয়ার কর্তৃপক্ষ। গত মে মাসে তিউনিসিয়া উপকূলের কাছে ৭৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছিল মিশরের একটি টাগবোট। এদের মধ্যেও ৩০ জনের বেশি বাংলাদেশি ছিলেন।

১১ জুলাই/সত্যের সৈনিক/এমএএআর

Leave A Reply

Your email address will not be published.