অনলাইন বাংলা সংবাদ পত্র

ভারত ১০ লাখ তরুণকে প্রতি বছর প্রশিক্ষণ দিবে

সত্যের সৈনিক অনলাইন : মোদি সরকারের একটি নির্ভযোগ্য সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, এন-ইয়েস স্কিম নামে একটি নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার। ওই প্রকল্পের আওতায় দশম শ্রেণি, দ্বাদশ শ্রেণি অথবা কলেজে ভর্তি হতে চলেছে এমন তরুণদেরকে সেনা প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষিত তরুণরা পরবর্তীতে ডিফেন্স, প্যারা মিলিটারি, পুলিশের কাজে যোগদানের জন্য বিশেষভাবে বিবেচিত হবে।

এন-ইয়েস স্কিম নামের এই প্রকল্পে প্রতি বছর ১০ লাখ তরুণকে সেনা প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে চিন্তা-ভাবনা করছে ভারত সরকার। বলা হচ্ছে, ভারতীয় তরুণদের মধ্যে শৃঙ্খলা ও জাতীয়তাবাদ জাগ্রত করতে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

জুনের শেষ সপ্তাহে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি, ডিপার্টমেন্ট অব ইয়ুথ অ্যাফেয়ার্স এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠকে বসেন নরেন্দ্র মোদি। ওই বৈঠকে নতুন এই প্রকল্প চালুর ব্যাপারে কথা হয়।

এছাড়া এন-ইয়েস স্কিমে সুযোগ পাওয়া তরুণদের ভোকেশনাল, আইআইটি স্কিল, দুর্যোগ ব্যবস্থাপনা, যোগ, আয়ুর্বেদ এবং প্রাচীন ভারতীয় দর্শনের ব্যাপারেও শিক্ষা দেয়া হবে। এক বছরব্যাপী এই প্রশিক্ষণে ভারতের গ্রামাঞ্চলের তরুণদের অগ্রাধিকার দেয়া হবে।

১৮ জুলাই ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.