অনলাইন বাংলা সংবাদ পত্র

যুক্তরাষ্ট্র-ইরান সঙ্কটে ফেরত নিল স্পেন রণতরী

সত্যের সৈনিক অনলাইনঃ মঙ্গলবার ১৪ মে  স্পেন এক আদেশে তাদের  রণতরী সাময়িকভাবে তুলে নেয় মার্কিন নেতৃত্বাধীন ইরানবিরোধী পারস্য উপসাগরের কাছাকাছি জলসীমা থেকে  । খবর ইয়েনি শাফাকের।

স্পেন  এ সিদ্ধান্তের কারণ হিসেবে তারা বলছে, যুক্তরাষ্ট্র-ইরান পটভূমিতে এ অঞ্চলে উত্তেজনা বাড়ছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইরানি ও তাদের ছায়া বাহিনীর সম্ভাব্য হামলার প্রস্তুতির প্রতিরোধক হিসেবে এই রণতরী ও বোমারু বিমান মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে।

বোল্টন হুশিয়ারি দিয়ে বলেন, এ ধরনের কোনো হামলা হলে কঠোর শক্তি প্রয়োগ করে জবাব দেয়া হবে। এছাড়া ইরানের হুমকির জবাবে কাতারের মার্কিন ঘাঁটিতে বি-৫২ স্ট্রাটোফোরট্রেস বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এ সপ্তাহে দু’টি সৌদি তেলের ট্যাঙ্কার এবং একটি নরওয়ের জাহাজ রহস্যজনকভাবে ওমান উপসাগীয় এলাকায় সংযুক্ত আরব আমিরাতে কাছে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই অঞ্চলটি জাহাজ চলাচলে ব্যস্ততম এলাকা। এর আগে ইরান এ প্রণালী বন্ধের হুমকি দিয়েছিল।

তাদের বহর ইতিমধ্যে বাব এল-মানদেব প্রণালী অতিক্রম করেছে, যেটি আরব উপদ্বীপের ইয়েমেন অঞ্চলে রয়েছে। এই প্রণালী ভারত সাগর থেকে লোহিত সাগরকে যুক্ত করেছে।

মার্কিন নেতৃত্বাধীন বহর হরমুজ প্রণালীতে রয়েছে। উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে ওয়াশিংটন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র এবং নৌবাহিনীর বিমানবাহী রণতরী পাঠিয়েছে।

১৪ মে ২০১৯ । সত্যের সৈনিক । এম আর

Leave A Reply

Your email address will not be published.