অনলাইন বাংলা সংবাদ পত্র

রাশিয়ায় ইউরোপের সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন

সত্যের সৈনিক অনলাইন: রাশিয়ার চেচনিয়া অঞ্চলের শালি শহরে ইউরোপের সবচেয়ে বড় মসজিদ তৈরি করা হয়েছে। এক সঙ্গে ৩০ হাজার মানুষ মসজিদে নামাজ আদায় করতে পারবে। চেচেন কর্তৃপক্ষ মসজিদকে ইউরোপের ‘বৃহত্তম এবং সবচেয়ে সুন্দর’ মসজিদ হিসেবে আখ্যায়িত করেছেন। শুক্রবার চেচনিয়ার স্থানীয় কর্তৃপক্ষ ও সৌদি আরবসহ বিভিন্ন দেশের অতিথিদের নিয়ে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ইউরোপের বৃহত্তম মসজিদটির উদ্বোধন করা হয়। তাছাড়া, বিশ^ ইসলামিক সংগঠন সংক্ষেপে ওআইসি এর সাধারণ সম্পাদক ইউসুফ আল ওথামিন উপস্থিত ছিলেন। জুমার নামাজে প্রথম খুতবা পাঠ করেন মুসলিম ওয়াল্ড লীগ এর সাধারণ সম্পাদক মোহাম্মদ বিন আবদুল করিম আল ইসা।

ইসলাম ধর্মের শেষ নবী হজরত মোহাম্মদ (সা.)-এর নামে মসজিদটির নামকরণ করা হয়। গ্রিক মার্বেল পাথর এবং বিশুদ্ধ স্বর্ণ মসজিদটিতে ব্যবহার করা হয়েছে। মসজিদ নির্মাণে সাত বছর সময় লেগেছে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী হিসেবে পরিচিত চেচনিয়ার নেতা রামজান কাদিরভ বলেছেন, আঞ্চলিক রাজধানী গ্রোজনি থেকে খানিকটা দূরের শহর শালীতে অবস্থিত এই মসজিদটি ‘স্থাপত্য শিল্পে অনন্য, এবং পরিধি ও সৌন্দর্যে অতুলনীয় হিসেবে পরিচিতি পাবে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বাহারি বিভিন্ন ফুল ও ঝর্ণায় সাজানো মসজিদের বাইরের অংশে অতিরিক্ত ৭০ হাজার মানুষ নামাজ পরতে পারবে। রাশিয়ার গ্রান্ড মুফতি তালাত তাজউদ্দিনের সঙ্গে এক সাক্ষাতে প্রেসিডেন্ট পুতিন বলেন, ২০০০ সালে এই প্রজাতন্ত্রে মাত্র ১৬ মসজিদ থাকলেও বর্তমানে সেই সংখ্যা ১২০০ তে উন্নীত হয়েছে। সূত্র: দ্য ন্যাশনাল

২৪ আগস্ট/সত্যের সৈনিক/এমএএআর

Leave A Reply

Your email address will not be published.