অনলাইন বাংলা সংবাদ পত্র

শক্তিশালী হারিকেন ফ্লোরেন্স ধেয়ে আসছে যুক্তরাষ্ট্রে

সত্যের সৈনিক অনলাইনঃ  শক্তিশালী হারিকেন ফ্লোরেন্স  ধেয়ে আসছে  যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে।  শুক্রবার এটি নর্থ ক্যারোলাইনার উইলমিংটনে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরপর তা ধাবিত হতে পারে ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড এবং ওয়াশিংটন ডিসির দিকে।

ক্যাটাগরি চার মাত্রার এ হারিকেন ঘণ্টায় দুইশ’ ২৫ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে . বাতাসের গতিবেগ থাকবে প্রচণ্ড। বন্যায় ভাসিয়ে দিতে পারে পূর্বাঞ্চলীয় উপকূল।এরই মধ্যে ওই ৪টি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। হারিকেনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে ১৭ লাখ মানুষকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ ক্যারোলিনা ও উত্তর ক্যারেলিনার মাঝামাঝি ভূমিধস হতে পারে।জাতীয় হ্যারিকেন সেন্টার ক্যারোলিনা ও ভার্জিনিয়ায় সতর্কতা জারি করেছে।

ফ্লোরেন্স দক্ষিণ পূর্বাঞ্চলীয় এলাকায় কয়েকিদন অবস্থান করতে পারে।বৃষ্টিপাত হতে পারে ১৫ থেকে ২০ ইঞ্চি। ১৫ লাখ মানুষকে উপকীল থেকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

এ ঘূর্ণিঝড়টি অন্যান্য যে কোন ঘূণিজড়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে বলে ধারনা করা হচ্ছে ।

অন্যদিকে ফিলিপিন্স ও তাইওয়ান উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ক্যাটাগরি ৫ মাত্রার সুপার টাইফুন মাংখুত। এর প্রভাবে এরই মধ্যে ফিলিপিন্সের বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে।  স্থানীয় আবহাওয়া অধিদপ্তর  জানিয়েছেন , আগামী ২৪ ঘণ্টার মধ্যে দুইশ’ ৫২ কিলোমিটার বেগে এটি আঘাত হানতে পারে  ।

১২ সেপ্টেম্বর ২০১৮ ।সত্যের সৈনিক । মোহাম্মদ রেজওয়ান

 

Leave A Reply

Your email address will not be published.