অনলাইন বাংলা সংবাদ পত্র

সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ল রাশিয়া

সত্যের সৈনিক অনলাইন: পরমাণু শক্তিচালিত সাবমেরিন থেকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল রাশিয়া। শ্বেতসাগরে থাকা একটি সাবমেরিন থেকে এই পরীক্ষা চালানো হয়। সামরিক সূত্রের বরাত দিয়ে রুশ গণমাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, প্রজেক্ট-৯৫৫ বোরেই শ্রেণির কৌশলগত ইউরি দোলগোরুকি সাবমেরিন থেকে চারটি বুলাভা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। রাশিয়ার কামচাটকা উপদ্বীপের কুরা রেঞ্জে পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্রগুলো আঘাত হানে। পরমাণু শক্তিচালিত সাবমেরিন থেকে এই প্রথম রাশিয়া কোনও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। আরে তাদের এই পরীক্ষা সফলও হয়েছে।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, সফল উৎক্ষেপনের মাধ্যমে এটা নিশ্চিত হয়েছে যে, প্রজেক্ট ৯৫৫ বোরেই কৌশলগত সাবমেরিন ও বুলাভা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা যুদ্ধের জন্য প্রস্তুত। আর-৩ বুলাভা হচ্ছে রাশিয়ার সমুদ্রের জন্যে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ২০১৩ সালের জানুয়ারিতে রুশ সামরিক বাহিনীতে এটি যুক্ত হয়। ক্ষেপণাস্ত্রটি একই সঙ্গে ছয়টি ওয়ারহেড বহন করতে পারে। এ ছাড়া সর্বোচ্চ ১০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম এটি।

০৯ জুলাই/সত্যের সৈনিক/এমএএআর

Leave A Reply

Your email address will not be published.