অনলাইন বাংলা সংবাদ পত্র

রাশিয়া বিশ্বকাপে ভিএআর পদ্ধতি কিভাবে পরিচালিত হবে !

সত্যের সৈনিক অনলাইন: ফুটবলকে আরও নিখুঁত করতেই ফিফার সিদ্ধান্ত ৮৮ বছরের বিশ্বকাপ ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো এবার ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) সিস্টেম চালু হতে চলেছে। ইউরোপের বেশ কিছু লিগে এর মাঝেই চালু হয়েছে ভিএআর। সেসব সিদ্ধান্ত নিয়ে বিতর্ক যে হয়নি, সেটাও নয়। ফলে বিতর্ক কমাতে গিয়ে উল্টো বিতর্ক বাড়িয়েও দিতে পারে এ পদ্ধতি। এবারের বিশ্বকাপটি অন্যান্য বিশ্বকাপ থেকে একটু আলাদাই বটে।

রেফারির ভুলে যে পুরো ম্যাচের ফলাফলই পালটে যেতে পারে তা ইতিহাস অনেকবার দেখেছে। তবে এবারের বিশ্বকাপে এমন কোনো ভুল হবে না তা কিন্তু আশা করাই যেতে পারে।

অফসাইড, লাল কার্ড, গোল এবং পেনাল্টি—এই চারটি বিষয়কে সামনে রেখে রাশিয়া বিশ্বকাপে ভিএআর পরিচালিত হবে। পুরো টুর্নামেন্ট জুড়ে এবার ১৩ জন অ্যাসিস্ট্যান্ট রেফারি ম্যাচ পরিচালনার কাজে যুক্ত থাকবেন। ম্যাচে বিতর্কিত কোনো মুহূর্তের সৃষ্টি হলেই রেফারি চাইলে ভিএআরের সহযোগিতা নিতে পারবেন।

রেফারির যদি কখনো মনে হয় তার সিদ্ধান্তটি ভুল হলেও হতে পারে তবেই কেবল রেফারি নিজেই অ্যাসিস্ট্যান্ট রেফারির শরণাপন্ন হবেন। অনেকটা ক্রিকেটের থার্ড আম্পায়ারের মতো। তবে ক্রিকেটের মতো ফুটবলে কিন্তু খেলোয়াড়রা রিভিউ নেওয়ার স্বাধীনতা পাবেন না।

১২ জুন ২০১৮ / সত্যের সৈনিক / মো: শফিকুল ইসলাম সোহেল

Leave A Reply

Your email address will not be published.