অনলাইন বাংলা সংবাদ পত্র

লামা পৌরসভার ১৬ কোটি টাকার বাজেট ঘোষনা

আবুল কাসেম, বান্দরবান:  বান্দরবানের লামা পৌরসভার করারোপ না করেই ২০১৮-১৯ ইং অর্থ বছরের ১৫ কোটি ৮৫ লক্ষ ৪৩ হাজার ৪৪৯ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। আজ বৃহষ্পতিবার পৌরসভার সম্মেলন কক্ষে পৌর মেয়র মোঃ জহিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে এ বাজেট ঘোষনা করেন। এসময় পৌরসভার সংরক্ষিত আসনের ৩ মহিলা কাউন্সিলর ও ৯ জন ওয়ার্ড কাউন্সিলরগন, সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগন, গণমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

ঘোষিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ১ কোটি ৫৫ লক্ষ ৯৬ হাজার ১৭ টাকা। একই খাতে ব্যয় দেখানো হয়েছে ১ কোটি ৫১ লক্ষ ৭৩ হাজার ৮৬৮ টাকা। সমাপনী স্থিতি নির্ধারিত হয়েছে ৪ লক্ষ ২২ হাজার ১৪৯ টাকা। এ খাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৯ লক্ষ ৯ হাজার ১৪৮ টাকা, স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী খাতে ৮ লক্ষ ৪৪ হাজার ৭২০ টাকা, শিক্ষা খাতে ২ লক্ষ ৫০ হাজার টাকা। এছাড়া নতুন অর্থ বছরে বিধি মোতাবেক পুনঃ এ্যাসেসমেন্ট খরচ হিসেবে ১ লক্ষ টাকা, পানি সরবরাহ ব্যয় ১১ লক্ষ ৬৮ হাজার টাকাসহ প্রয়োজনীয় বরাদ্ধ রাখা হয়েছে।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৪১ লক্ষ টাকা। আয়ের বিবরনে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রদত্ত মঞ্জুরী ১০ লক্ষ টাকা, পৌর অবকাঠামো উন্নয়ন প্রকল্প (সরকারী বিশেষ বরাদ্ধ) হতে ৪ কোটি, পৌর ভবন সম্প্রসারণ ৩০ লক্ষ টাকা এবং গুরুত্বপুর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৩ কোটি ৭০ লক্ষ টাকা ধরা হয়েছে। ব্যয় বিবরনে অবকাঠামো উন্নয়ন ৭ কোটি ৬৪ লক্ষ ১ হাজার, পৌর ভবন সম্প্রসারণ ও পার্ক, মার্কেট নির্মাণ বাবদ ২ কোটি ১০ লক্ষ, অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ৪ কোটি ২৫ লক্ষ টাকা বরাদ্ধ রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়।

 

১২ জুলাই ২০১৮ / সত্যের সৈনিক / মো: শফিকুল ইসলাম সোহেল

Leave A Reply

Your email address will not be published.