অনলাইন বাংলা সংবাদ পত্র

আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যাংক মালিকদের বৈঠক

সত্যের সৈনিক অনলাইনঃ বেসরকারি খাতের সকল তফসিলি ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (মঙ্গলবার) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে ব্যাংকগুলোর চেয়ারম্যানসহ পরিচালনা পর্ষদ সদস্যরা উপস্থিত থাকবেন। ব্যাংকিং খাতে চলমান সঙ্কট নিরসনে বৈঠকে আলোচনা হতে পারে বলে জানা গেছে।
ব্যাংক মালিকদের দাবি ব্যাংক খাতে চরম আর্থিক সঙ্কট শুরু হয়েছে। তারল্য সঙ্কটের কারণে সুদের হার দুই ডিজিটে পৌঁছেছে। এ অবস্থায় সঙ্কট মেটাতে সরকারি আমানত চাওয়া ও সিআরআর কমানোসহ ব্যাংক মালিকরা বিভিন্ন দাবি জানিয়ে আসছেন। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংক মালিকদের সাথে বৈঠক ডেকেছেন।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ৫৭টি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে সবকটিতেই এখন দুই অঙ্কের সুদ গুনছেন ব্যবসায়ীরা। এরমধ্যে শিল্পপ্রতিষ্ঠানে দেওয়া ঋণের বিপরীতে ১৫ শতাংশেরও বেশি হারে সুদ আরোপ করছে কোনো কোনো ব্যাংক।যদিও ব্যাংকের ঋণের সুদ হার এক অঙ্কে কমিয়ে আনার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি আওয়ামী লীগের যৌথসভায় ব্যাংকগুলোকে কেবল মুনাফা বৃদ্ধির কথা না ভেবে দেশের উন্নয়নের স্বার্থে সুদের হার কমিয়ে আনার তাগিদ দেন তিনি।
ব্যাংকগুলোর তারল্য সঙ্কট, ঊর্ধ্বমূখী সুদহার নিয়ন্ত্রণ ও শেয়ারবাজারের বিনিয়োগ বাড়ানোসহ বিভিন্ন বিষয় নিয়ে এর আগে শুক্রবার দিবাগত রাতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেছেন ব্যাংক মালিকরা। পরে রোববার অর্থমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গেও বৈঠক করেন তারা।
জানা গেছে, বৈঠকে ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ (ক্যাশ রিজার্ভ রেশিও বা সিআরআর) কমানোসহ শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে আলোচনা হতে পারে। শেয়ারবাজারে অস্থিরতা কাটাতে ব্যাংকের বিনিয়োগ বাড়াতে অনুরোধ করা হতে পারে।
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নজরুল ইসলাম মজুমদার গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী ব্যাংকের চেয়ারম্যানসহ পরিচালকদের ডেকেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হবে। সেখানে ব্যাংক নিয়ে কোনো বিশেষ বৈঠক হবে না।
এর আগে শুক্রবার বিএবি ও ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবির সঙ্গে জরুরি বৈঠক করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই সভায় দেশের সব ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

০৩ এপ্রিল ২০১৮/সত্যের সৈনিক/সুলতান মাহমুদ

Leave A Reply

Your email address will not be published.