অনলাইন বাংলা সংবাদ পত্র

আরও ৪৪টি মাধ্যমিক বিদ্যালয় সরকারি হলো

সত্যের সৈনিক অনলাইন : দেশের বিভিন্ন উপজেলায় আরও ৪৪টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছে সরকার। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে সর্বশেষ গত ২৮ আগস্ট ১২ টি মাধ্যমিক স্কুলকে সরকারি করা হয়। নতুন ৪৪টিসহ বর্তমানে দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো ৫৫৬টি।

গতকাল মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, এই বছরের ১৩ সেপ্টেম্বর থেকে এই ৪৪টি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হলো। সরকারি হওয়া এসব শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে কর্মরত কোনো শিক্ষক অন্য প্রতিষ্ঠানে বদলি হতে পারবেন না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি অনুযায়ী, যেসব উপজেলায় সরকারি মাধ্যমিক বিদ্যালয় নেই সেগুলোর প্রতিটিতে একটি করে বেসরকারি কলেজ ও হাইস্কুল জাতীয়করণ করা হচ্ছে। আবার কিছু এলাকায় চাহিদার ভিত্তিতে নতুন হাইস্কুলও প্রতিষ্ঠা করা হচ্ছে। সরকারের টানা দুই মেয়াদ ১৯৫টি হাই স্কুল জাতীয়করণ ও নতুন প্রতিষ্ঠান করা হয়েছে। এর আগে দেশে সরকারি হাই স্কুল ছিল ৩১৭টি। এ হিসেবে দেশে বর্তমানে সরকারি মাধ্যমিক বিদ্যালয় হলো ৫৫৬টি।

নতুন জাতীয়করণ হওয়া মাধ্যমিক বিদ্যালয়গুলো হলো- বগুড়ার শেরপুর ডিজে মডেল হাই স্কুল ও ধুনট এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ব্রাক্ষণবাড়িয়ার আখাউড়ার দেবগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের খানসামা পাইলট উচ্চ বিদ্যালয়, মাগুড়ার মহাম্মদপুরের আরএসকেএইচ ইনস্টিটিউশন মডেল মাধ্যমিক বিদ্যালয়, পাবনার চাটমোহর আরসিএন এন্ড বিএসএন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জের জয়কলস উজানীগাও রশিদিয়া উচ্চ বিদ্যালয়, চাঁদপুরের হাজীগঞ্জ মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজ, কুমিল্লার লাকসাম পাইলট উচ্চ বিদ্যালয়, বাগেরহাট মোল্লারহাটের ওয়াজেদ মেমোরিয়াল মডেল মাধ্যমিক বিদ্যালয়।

যশোর চৌগাছা শাহাদাৎ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় ও ঝিকরগাছা এমএল মডেল হাই স্কুল, সিলেটের গোয়াইনঘাট মডেল উচ্চ বিদ্যালয়, পাবনার বেড়া বিবি পাইলট উচ্চ বিদ্যালয়, গাইবান্ধার সাদুল্লাপুর কেএম পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরার আশাশুনি মাধ্যমিক বিদ্যালয়, মাদারীপুর শিবচরের শেখ ফজিলাতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, নওগাঁ পত্নীতলার নজিরপুর মডেল উচ্চ বিদ্যালয়, চট্রগ্রামের ফটিকছড়ি করোনেশন আদর্শ মডেল উচ্চ বিদ্যালয়, নীলফামারী জলঢাকা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, কুমিল্লার চৌদ্দগ্রাম এইচজে পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের হালুয়াঘাট আদর্শ উচ্চ বিদ্যালয়, চট্রগ্রামের আনোয়ারা আদর্শ উচ্চ বিদ্যালয়।

খুলনার তেরখাদা উপজেলার ইখতি কাটেংগা ফজলুল হক মডেল মাধ্যমিক বিদ্যালয়, মেহেরপুরের মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয়, চাঁদপুরের ফরিদগঞ্জ এআর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মাগুরার শ্রীপুর এমসি পাইলট মাধ্যমিক বিদ্যালয়, রংপুরের তারাগঞ্জ ওএ মডেল উচ্চ বিদ্যালয়, বরিশাল মেহেন্দিগঞ্জের পাতারহাট মুসলিম মডেল উচ্চ বিদ্যালয়, বগুড়ার দুপচাচিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, নওগাঁ ধামইরহাটের চকময়রাম মডেল উচ্চ বিদ্যালয় ও সিরাজগঞ্জের খাষকাউলিয়া কেআর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

রাজশাহীর দুর্গাপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, নওগাঁর নিয়ামতপুর বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, পাবনার সাঁথিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের ফুলবাড়ীর সুজাপুর মডেল উচ্চ বিদ্যালয় ও চিনিরবন্দর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, কুমিল্লার চান্দিনা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, লক্ষীপুরের কমলনগরের হাজীর হাট মিল্লাত একাডেমি (হাই স্কুল), মৌলবীবাজারের বড়লেখা উপজেলার পাথারিয়া চোটলিখা মডেল উচ্চ বিদ্যালয়, কুমিল্লার তিতাস উপজেলার গাজীপুর খান মডেল বহুমুখী হাই স্কুল, ব্রাক্ষণবাড়ীয়ার বিজয়নগর উপজেলার দাউদপুর উচ্চ বিদ্যালয়, কুষ্টিয়ার দৌলতপুর পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় এবং রাজশাহীর গোদাগাড়ী উচ্চ বিদ্যালয় ও কলেজ।

১৪ সেপ্টেম্বর ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.