অনলাইন বাংলা সংবাদ পত্র

কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ থেকে সিগন্যাল দিচ্ছে !!

সত্যের সৈনিক অনলাইন: গাজীপুরের বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রাইমারি গ্রাউন্ড স্টেশনের ব্যবস্থাপক (স্যাটেলাইট প্রকৌশলী) মো. নাসিরুজ্জামান জনান, যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপিত বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ থেকে আমরা প্রাথমিক একটি টেলিমেট্রি সংকেত পাচ্ছি।

কিন্তু সেটি সরাসরি নয়, ফ্রান্স কান থেকে বিপিএন এর মাধ্যমে। স্যাটেলাইটটি আগামী ১০ থেকে ১২ দিন ফ্রান্সের কান থেকে নিয়ন্ত্রণ করা হবে। ১০ থেকে ১২ দিন পর গাজীপুর ও বেতবুনিয়া থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।

তিনি বলেন, “৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে এটা জিওস্টেশনারিতে পৌঁছানোর পর পৃথিবীকে প্রদক্ষিণ করছে এমন অবস্থায় আমরা সিগন্যাল পাচ্ছি। সেখান থেকে ঘুরতে ঘুরতে স্যাটেলাইটটি নির্দিষ্ট অরবিটের দিকে যাচ্ছে এবং কাঙ্ক্ষিত অরবিটে পৌঁছাতে ৮ থেকে ১০ দিন সময় লেগে যাবে।

“এখন পর্যন্ত কোনো সমস্যা নেই, স্যাটেলাইটটি স্বাভাবিক গতিতেই যাচ্ছে।”

রকেট থেকে উন্মুক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্র, ইতালি এবং দক্ষিণ কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশন থেকে বঙ্গবন্ধু-১ এর নিয়ন্ত্রণ নেওয়ার কথা। সব মিলিয়ে ৩৬ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মহাকাশের ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে নিজস্ব অরবিটাল স্লটে স্থাপিত হবে এই কৃত্রিম উপগ্রহ।

কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমিনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ এই স্যাটেলাইটের আওতায় আসবে।

দেশের প্রত্যন্ত অঞ্চলে এই স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ করা সম্ভব হবে। দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ হবে। স্যাটেলাইটভিত্তিক টেলিভিশন সেবা ডিটিএইচ (ডাইরেক্ট টু হোম) ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার কাজেও এ স্যাটেলাইটকে কাজে লাগানো যাবে।

১৩ মে ২০১৮/সত্যের সৈনিক/ মো. শফিকুল ইসলাম সোহেল

Leave A Reply

Your email address will not be published.