অনলাইন বাংলা সংবাদ পত্র

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা

সত্যের সৈনিক অনলাইন : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু জানিয়েছেন, তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। গতকাল বিকেলে মন্ত্রণালয়ে ব্রিফিংকালে প্রতিমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে প্রজ্ঞাপন প্রকাশের পর এই সিদ্ধান্ত কার্যকর হবে।

তিনি বলেন, বাংলাদেশ শ্রমিক আইন অনুযায়ী নতুন মজুরি নির্ধারণ করা হয়েছে যেহেতু পাঁচ বছর পরে মজুরি পুনর্নির্ধারণের একটি বিধান রয়েছে। ডিসেম্বরের মধ্যে এই বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশিত হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘নতুন মজুরি কাঠামোতে মূল বেতন চার হাজার ১০০ টাকা। আগের বারের তুলনায় এই বেতন ৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ২০০৬ সালে ন্যূনতম মজুরি ছিল এক হাজার ৬৬২ টাকা ৫০ পয়সা, ২০১০ সালে তিন হাজার টাকা এবং ২০১৩ সালে ছিল পাঁচ হাজার ৩০০ টাকা।’

প্রতিমন্ত্রী জানান, গত ১৪ জানুয়ারি পোশাক শ্রমিকদের বিদ্যমান বেতন পর্যালোচনা করার জন্য সরকার একটি নতুন মজুরি বোর্ড গঠন করে। পোশাক মালিকরা শ্রমিকদের ন্যূনতম মজুরি হিসেবে ছয় হাজার টাকা করার প্রস্তাব দেয়। তবে শ্রমিকরা ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা করার দাবি জানায়।

বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান এবং মজুরি বোর্ডের প্রধান সিনিয়র জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দ আমিরুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

১৪ সেপ্টেম্বর ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.