অনলাইন বাংলা সংবাদ পত্র

বিদেশে যেতে ইচ্ছুকদের যাত্রা নির্বিঘ্ন করতে হবে : প্রধানমন্ত্রী

সত্যের সৈনিক অনলাইন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ গমনেচ্ছু সাধারণ মানুষের প্রতারিত হওয়া ঠেকাতে নজরদারি জোরদারের পাশাপাশি ব্যাপক প্রচারণা চালাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। গতকাল ২৫ আগস্ট রবিবার সকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি-২০১৬-এর আলোকে গঠিত অভিবাসন বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির প্রথম সভায় তিনি এ নির্দেশ দেন।
প্রধানমন্ত্রী বলেন, বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রতারণা বন্ধে আমাদের নজরদারি বাড়াতে হবে এবং একইসঙ্গে ব্যাপক প্রচারণা চালাতে হবে। কেননা তারা আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করে তুলতে রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে ব্যাপক ভূমিকা রাখছেন। তারা যেন অকালে হারিয়ে না যান, সে জন্য তাদের প্রতি বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন। কেননা, তাদের নিরাপত্তা ও কল্যাণের দিকে নজর দেওয়া আমাদের দায়িত্ব, যেহেতু তারা আমাদের দেশেরই নাগরিক। বর্তমানে প্রায় ১ কোটি বাংলাদেশি বিশ্বের প্রায় ১০০টি দেশে অবস্থান করে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন, যা আমাদের দারিদ্র্য বিমোচন এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে ভূমিকা রাখছে।
বিদেশে গমনেচ্ছুরা যে কাজের জন্য বিদেশে যাচ্ছেন তার প্রশিক্ষণ এবং সে দেশের ভাষার ওপর দখল থাকার বিষয়ে গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে আমরা যৌথভাবেই প্রশিক্ষণের আয়োজন করতে পারি, যেমনটি অতীতেও করা হয়েছে।’
যারা কাজের জন্য বিদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী তাদের জীবনবৃত্তান্তসহ একটি ডেটাবেজ তৈরিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। বাসস।

২৬ আগস্ট ২০১৯/সত্যের সৈনিক/এমএএম

Leave A Reply

Your email address will not be published.