অনলাইন বাংলা সংবাদ পত্র

গুগলের মাধ্যমে মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস

সত্যের সৈনিক অনলাইন : ফেসবুকের পর গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠল গুগলের বিরুদ্ধে। অন্তত ৫০০০ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে গুগল প্লাসের মাধ্যমে। ব্লগে পোস্ট করে একথা স্বীকারও করেছে গুগল। সমস্যা মোকাবিলায় গুগল প্লাসের সোশ্যাল প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়া হবে বলে পোস্টে জানিয়েছে গুগ্‌ল।

সূত্রের খবর, গুগল ওই সিকিওরিটি বাগ ও তার জেরে তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা গত মার্চ মাসেই করেছিল। তারপর তা মেরামতও করা হয়। কিন্তু কোম্পানির সম্মানহানির আশঙ্কা এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গোপন রাখতে না পারার অভিযোগে ভয়ে সেই খবর অক্টোবর পর্যন্ত চেপে রেখেছিল গুগল কর্তৃপক্ষ। গুগলের সিইও সুন্দর পিচাই নিজেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানা গিয়েছে। সে সময় গুগল ওই বাগের কথা জানতে পারে তখনই মার্ক জুকেরবার্গের ফেসবুকে তথ্য ফাঁসের ঘটনাও ঘটেছিল। যার জন্য বিচারের কাঠগড়ায় আসতে হয় ফেসবুক প্রতিষ্ঠাতাকে।

তবে গুগলের দাবি, এখনও কোনও কোম্পানি বা হ্যাকাররা ওই বাগের খোঁজ পায়নি। তাই কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্যও সর্বসমক্ষে আসেনি বলে দাবি সংস্থার।

কিছুদিন আগেই তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। একধাক্কায় কয়েক হাজার ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চলে গিয়েছিল হ্যাকারদের হাতে। বিশ্ব জুড়ে তীব্র নিন্দার মুখে পড়তে হয় এই সোশ্যাল মিডিয়া জায়ান্টকে। এছাড়া কয়েক মাস আগে কেমব্রিজ অ্যানালিটিকের হাতেও চলে গিয়েছিল ফেসবুক ব্যবহারকারীদের তথ্য।

১১ অক্টোবর ২০১৮/সত্যের সৈনিক/ টিআর

Leave A Reply

Your email address will not be published.