অনলাইন বাংলা সংবাদ পত্র

ফেসবুকেই ব্রেকিং নিউজ

সত্যের সৈনিক অনলাইন : ব্রেকিং নিউজ এবার ফেসবুকেই। বিজনেস ইনসাইডার সূত্রে খবর, একটি নতুন অ্যাপ বাজারে আনছে ফেসবুক। শনিবার (২ জুন) ফেসবুক এ ঘোষণা দিয়ে বলেছে, ভবিষ্যতে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নতুন অভিজ্ঞতা কথা জানিয়েছে সামাজিক যোগাযোগ ফেসবুক।

‘ট্রেন্ডিং’ ফিচারটি পুরোনো হয়ে গিয়েছে। ৪ বছর ধরে চলার পর দেখা যাচ্ছে এটি এখন আর তেমন জনপ্রিয় নেই। এছাড়া এই বিভাগের জন্য ফেসবুকে ভুয়া খবর, রাজনৈতিক প্রভাব বিস্তারের মতো সমস্যার সম্মুখীন হয়েছে। তাই এবার এটি বরাবরের জন্য উঠিয়ে দিতে চায় কোম্পানি।

২০১৪ সালে ট্রেন্ডিং সেকশন চালু করে ফেসবুক। সেখানে খবরের আপডেট ও হেডলাইন দেওয়া হত। টুইটার থেকে মানুষকে টানার এটি ছিল ফেসবুকের সবচেয়ে বড় হাতিয়ার।

কিন্তু মার্কিন মুলুকে নির্বাচনের সময় ফেসবুকের বিরুদ্ধে তথ্য চুরি অভিযোগ ওঠায় এখন অনেক সচেতন হয়েছে সংস্থাটি। এবার ট্রেন্ডিং নিউজের সেকশনটি খতম করে ব্রেকিং নিউজ সেকশন চালু করতে চলেছে ফেসবুক। এই বিভাগে খবর আপলোড করা যাবে এবং যারা আপলোড করবে তারা ছাড়া বাইরের কেউ তার উপর কোনও কাটাছেঁড়া করতে পারবে না।

তাই এর পরিবর্তে নতুন তিনটি সেকশন আনতে চলেছে ফেসবুক। প্রথমটি “ব্রেকিং নিউজ”। এর জন্য ৮০টি পাবলিশারের সঙ্গে কথা বলেছে তারা। এগুলি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, ভারত ও অস্ট্রেলিয়ার পাবলিশার। সেখান থেকে ব্রেকিং নিউজ নিয়ে আপাতত পরীক্ষামূলক ভাবে চালাবে ফেসবুক।

দ্বিতীয়টি, “টুডে ইন”। এই সেকশনে স্থানীয় সংবাদমাধ্যমগুলি থেকে সেদিনের ব্রেকিং ও গুরুত্বপূর্ণ খবর দেখা যাবে। প্রতিটি খবরের আপডেটও পাওয়া যাবে এখানে।

তৃতীয়টি, “নিউজ ভিডিও ইন ওয়াচ”। এটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য। এখানে কোনও ঘটনার সরাসরি সম্প্রচার দেখানো হবে।

৩জুন ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.