অনলাইন বাংলা সংবাদ পত্র

বাইক-কার চুরি ঠেকাবে অ্যাপ

সত্যের সৈনিক অনলাইন : একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ও ক্ষুদ্র একটি ডিভাইসের সাহায্যে নিজেই খুঁজে নিতে পারবেন আপনার প্রিয় বাইক বা কারটি। যা ফলে চোর আপনার প্রিয় বাইক-কার চুরি করে নিলেও আপনি চুরি যাওয়া বাইক-কার পেয়ে যাবেন সহজে। যন্ত্রটির নাম ‘ট্র্যাকার ব্রাভো’ আর এর সাথে যে অ্যাপটি যোগাযোগ ঘটাবে তার নাম ‘লস্ট আইটেম ট্র্যাকার’।

এই ট্র্যাকারটি দেখতে একটা চাবির রিংয়ের মতোই মনে হবে সবার কাছে। ট্র্যাকার ডিভাইসটি কিনে স্মার্টফোনের সঙ্গে তা জুড়ে নিলেই হল। ওই অ্যাপটিই স্মার্টফোনে বাইক সম্পর্কে সার্বক্ষনিক আপডেট দিবে।ডিভাইসটির দাম ২ হাজার ৫০০ টাকা।

বাইক বা কারটি চুরি হলে স্মার্টফোন অ্যাপটি ওপেন করলে ‘ফাইন্ড ডিভাইস’ জিপিএসের সাহা‌য্যে চুরি ‌যাওয়া গাড়ি বা বাইকটির অবস্থান জানা যাবে। এছাড়াও মোবাইল খুঁজে না পেলেও ট্র্যাকার ডিভাইসের বোতাম চাপলে মোবাইলে রিং হতে থাকবে। এক্ষেত্রে মোবাইটি যদি সাইলেন্ট মুডে থাকে তাহলেও রিং হবে।

দামের ক্ষেত্রে যেহেতু একেবারেই হাতের নাগালে, তাই ডিভাইসটি প্রতিটি বাইক বা কারের নিরাপত্তার জন্য লাগানো উচিত বলেই মনে করেন সংশ্লিষ্টরা। এতে করে বাইক চুরির মতো ঝামেলা থেকে নিরাপদে থাকা যাবে। পাশাপাশি স্মার্টফোনটিও সংরক্ষণে থাকবে। মনের ভুলে কোথাও ফেলে আসলেও জানা যাবে কোথায় প্রিয় ডিভাইসটি রেখে আসা হয়েছে।

৮ আগস্ট ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.