অনলাইন বাংলা সংবাদ পত্র

বিশ্বের দ্রুততম স্মার্টফোন আনছে শাওমি

সত্যের সৈনিক অনলাইন: স্মার্টফোনের বাজারে লড়াই এখন তুঙ্গে। মোবাইল ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলি ‘কম দামে ভালো ফিচার’ দিতে জোর প্রতিযোগিতায় নেমেছে। এরই ধারাবাহিকতায় এবার বিশ্বের দ্রুততম ফোন আনতে যাচ্ছে চীনা ব্যান্ড শাওমি।

ফোন বার বার হ্যাং করে যাওয়া, প্রচুর অ্যাপ ব্যবহার, গেম খেলতে গেলেই ফোন স্লো হয়ে যাওয়ার সমাধান দেবে এই ফোন। কম দাম হবে অথচ উন্নত প্রসেসর যুক্ত এমন ব্যবহারকারীদের জন্য রয়েছে সুখবর, আর মাত্র কিছুদিনের অপেক্ষা।

চীনা মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থা শাওমি’র সাব ব্র্যান্ড রেডমি বাজারে আনছে তাদের নতুন স্মার্টফোন ‘রেডমি কে-২০ প্রো’। প্রতিষ্ঠানটির কর্ণধার লেই জুন-এর মতে, এটিই হবে দুনিয়ার দ্রুততম ফোন, উন্নত প্রসেসর যুক্ত। গত মাসের শেষের দিকে চীনে এই ফোন উম্মুক্ত করা হয়। যার বাজারমূল্য ছিল প্রায় ২৫ হাজার টাকার কাছাকাছি।

কিন্তু বাংলাদেশে এর বাজারমূল্য কত হবে তা এখনো জানা যায়নি। সংস্থার তরফে জানানো হয়েছে, জুলাইয়ের শেষে ‘রেডমি কে-২০ প্রো’ ভারতে উম্মুক্ত হতে পারে। ইতিমধ্যে টুইটারে ‘রেডমি কে-২০ প্রো’ নিয়ে হৈচৈ শুরু হয়ে গেছে।

ফোনটির গুরুত্বপূর্ণ ফিচার

# টাচ স্ক্রিন ফিচার যুক্ত ‘রেডমি কে-২০ প্রো’-এর এলসিডি ডিসপ্লে হবে ৬.৩৯ ইঞ্চি। স্ক্রিন রেজোলিউশন ১০৮০*২৩৪০ পিক্সেল।
# থাকবে উন্নত ধরনের কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ৮৫৫ অক্টাকোর প্রসেসর ২.৮ গিগাহার্টজ।
# এই প্রথম ট্রিপল ব্যাক ক্যামেরা (৪৮+৮+১৩ মেগাপিক্সেল) এবং ফ্রন্ট ক্যামেরা (২০ মেগাপিক্সেল) নিয়ে এসেছে রেডমি কে-২০ প্রো।
# এই ফোনে পাওয়া যাবে নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৯.০ (পাই)।
# র‍্যাম থাকবে ৬জিবি এবং ইন্টারনাল স্টোরেজ ৬৪জিবি।
# রেডমি-এর আগের মডেলগুলোর ব্যাটারি ব্যাকআপ খুবই ভাল। কে-২০ প্রো-এর ব্যাটারির ক্যাপাসিটি ৪০০০ এমএএইচ। এক বার চার্জ দিলে এক দিন পুরো চলবে। তাড়াতাড়ি ব্যাটারি চার্জও দেয়া যাবে।
# এ ছাড়াও এই ফোনে ওয়াই-ফাই, ব্লু-টুথ , ডুয়াল সিম (ন্যানো সিম), জিএসএম নেটওয়ার্ক, মোবাইল হটস্পট এই ফিচারগুলি পাওয়া যাবে।

৬ জুলাই ২০১৯ / সত্যের সৈনিক / এমএসআইএস

Leave A Reply

Your email address will not be published.