অনলাইন বাংলা সংবাদ পত্র

মঙ্গলবার নিজ কক্ষপথে পৌঁছতে পারে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

খাদিজা আক্তার : দেশের প্রথম নিজস্ব যোগাযোগ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ এখনও লঞ্চ অ্যান্ড ইয়ারলি অরবিট ফেইজে (LEOP) রয়েছে। ধীরে ধীরে সতর্কতার সাথে এগিয়ে যাচ্ছে নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। আগামী মঙ্গলবার এই কক্ষপথে পৌঁছবে বলে আসা করা হচ্ছে। এরপর শুরু হবে শেষ পর্ব ইন অরবিট টেস্ট ( IOT) । এতেও কমপক্ষে ১৯ দিন সময় লাগতে পারে। এরপর দেশের গ্রাউন্ড স্টেশনে পূর্ণ যোগাযোগ স্থাপনে সক্ষম হবে ‘বঙ্গবন্ধু-১’ ।

এই স্যাটেলাইট প্রকল্পের পরিচালক বলেন, সাধারণত উৎক্ষেপণের পর এ ধরণের স্যাটেলাইটের নিজের অরবিটাল পজিশনে যেতে ১১দিন মত সময় লাগে। সে হিসেবে আমাদের ধারণা ২২ মে এটি নির্দিষ্ট স্থানে পৌঁছে যাবে। তার আগে এটি এখনও লিওপ ফেইজে রয়েছে। অরবিটাল পজিশনে পৌঁছনোর পর শুরু হবে আইওটি টেস্ট। এতেও ১৯ দিন বা তারও বেশি সময় লাগতে পারে। সব মিলিয়ে প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার জন্য আগামী মাসের মাঝামাঝি সময় পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ ও আশপাশের এলাকায় সেবা দিতে পারবে এ স্যাটেলাইট। বাংলাদেশ ও বঙ্গোপসাগরের জলসীমা এর কেইউ-ব্যান্ডের অধীনে থাকবে। এর সঙ্গে ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় সেবা দিতে পারবে। কমপক্ষে ১৫ বছর এর মিশন অব্যাহত থাকবে।

২০ মে ২০১৮/সত্যের সৈনিক/তুহিন রানা

Leave A Reply

Your email address will not be published.