অনলাইন বাংলা সংবাদ পত্র

ভারত যাচ্ছেন এইচ টি ইমাম

সত্যের সৈনিক অনলাইন: ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। ৫ জুলাই বৃহস্পতিবার দিল্লিতে  ভারতীয় নেতাদের সঙ্গে বৈঠকে করবেন তিনি।

সম্প্রতি ভারত সফর করে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবং প্রতিপক্ষ প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপির দুই নেতা। তার ঠিক পরেই ইমামের ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ। নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, ভারতের সঙ্গে আলাপ আলোচনা এবং দৌত্যও বাড়ছে। তবে কূটনীতিকরা বলছেন— গোটা উপমহাদেশই নজর রাখছে বাংলাদেশের দিকে। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক নিরাপত্তার প্রশ্নে সে দেশের সুষ্ঠু ও গণতান্ত্রিক উপায়ে ভোট সম্পন্ন হোক, এটাই কাম্য সবার।

বাংলাদেশে নির্বাচনের আগে ভারতের সঙ্গে পূর্ণাঙ্গ তিস্তা চুক্তি হওয়ার সম্ভাবনা প্রায় নেই। কিন্তু বাণিজ্যিক বিনিয়োগ, পরিকাঠামো তৈরিতে অর্থ সাহায্য, রোহিঙ্গা শরণার্থীদের পুর্নবাসনের মতো বিষয়ে সাহায্য, কম সুদে ঋণ দেওয়ার মতো সহযোগিতার প্রতিশ্রুতি ভারতের পক্ষ থেকে হাসিনা সরকারকে দেওয়া হয়েছে। এইচ টি ইমাম তাঁর সফরে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিও ব্যাখ্যা করবেন ভারতীয় নেতাদের সামনে।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করার কথা রয়েছে এইচ টি ইমামের। এ ছাড়া ‘অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন’ (ওআরএফ)-এর আয়োজিত একটি অনুষ্ঠানে আগামী ৭ জুলাই ভারত-বাংলাদেশ সম্পর্ক এবং সে দেশের পরিস্থিতি নিয়ে বক্তৃতা দেবেন ইমাম।

০৩/০৭/২০১৮/সত্যের সৈনিক/মোহাম্মদ ইমরান

Leave A Reply

Your email address will not be published.