অনলাইন বাংলা সংবাদ পত্র

জাফরানি মসলায় গরু

সত্যের সৈনিক অনলাইনঃ আমরা প্রতিদিন বাহিরের বিভিন্ন খাবার খাই। যার মান বেশির ভাগ ক্ষেত্রে ঠিক থাকে না । আবার ব্যয়বহুলও। তাই এ খাবারগুলো যদি বাসায় তৈরি করা হয় তাহলে গুনগত মান যেমন ঠিক থাকে তেমনি খরচও কম হয় । দামী রেস্টুরেন্টে খাবারের দোকানে বর্তমানে জাফরানি মসলায় গরুর রেসিপি জনপ্রিয় ।

আজ আমি আপনাদের শিখাবো জাফরানি মসলায় গরু রেসিপি —

উপকরণ

হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি, টক দই ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ কাপ, চিনি ১ চা-চামচ, আদা ভাজা ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, রসুন ভাজা ২ টেবিল চামচ, সয়াবিন তেল আধা কাপ, গরমমসলার গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ আস্ত ৭/৮টি, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, জাফরান ১ চিমটি (বড়)।

প্রণালি

৩ ইঞ্চি লম্বা এবং ১‌ ইঞ্চি চওড়া ফিতার মতো কেটে ধুয়ে মাংস থেঁতলানোর হাতুড়ি দিয়ে থেঁতলে নিতে হবে মাংস। আদা-রসুন অল্প তেলে ভাজা ভাজা করে রাখুন। মাংসে তেল, ঘি, চিনি ও জাফরান বাদে বাকি সব উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট রেখে দিন। একটি ননস্টিক হাঁড়িতে তেল ও অর্ধেক ঘি গরম করে চিনি দিতে হবে। চিনি লাল হয়ে এলে মেখে রাখা মাংস ঢেলে দিন। আধা কাপ পানি দিন। এবার বাতাস ঢুকবে না এমনভাবে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মৃদু আঁচে রান্না করতে হবে। ৩০ মিনিট পর মাংস নাড়া দিন। জাফরান ও বাকি ঘি দিয়ে আবার ৫ মিনিট দমে রেখে পরিবেশন করুন।

Leave A Reply

Your email address will not be published.