অনলাইন বাংলা সংবাদ পত্র

ক্ষেতে আগুন দেয়া সেই কৃষকের ধান কাটলো শিক্ষার্থীরা

সত্যের সৈনিক অনলাইন: টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা এলাকার কৃষক আব্দুল মালেক সিকদার ধানের কম দাম ও শ্রমিক সংকটের প্রতিবাদে ধানের ক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছিলেন। এবার তার ক্ষেতের ধান কেটে দিয়েছেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। আগুন দেওয়া প্রায় এক বিঘা (৫৬ শতাংশ) জমিতে ১২-১৩ জন শিক্ষার্থী সম্মিলিতভাবে ধান কেটে দেন।

বুধবার দুপুরে জেলার সরকারি সা’দত কলেজ, মাওলানা মোহাম্মদ আলী কলেজ, লায়ন নজরুল ইসলাম ডিগ্রি কলেজসহ বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা এক সঙ্গে আব্দুল মালেকের ক্ষেতের ধান কেটে দেন। এর আগে গত রোববার (১২ মে) ওই কৃষক শ্রমিক সংকট, শ্রমিকের মূল্য বেশি এবং ধানের ন্যায্য মূল্য না পেয়ে নিজের পাকা ধানে আগুন দিয়ে প্রতিবাদ জানান। কৃষক আব্দুল মালেক বলেন, ‘আসলে কৃষক বাঁচলে দেশ বাঁচবে। শ্রমিক না পাওয়ায় ও ধানের দাম কম হওয়ায় প্রতিবাদ স্বরুপ ক্ষেতে আগুন দেই। শিক্ষার্থীরা ধান কেটে দেওয়ায় আমি অনেক খুশি।’

এদিকে সরকারকে বিপদে ফেলতে ও বিব্রত করতে একটি অশুভ চক্র কৃষকদের উসকানি দিয়ে ধানের জমিতে আগুন দিয়েছে ও দিচ্ছে বলে মনে করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বুধবার সকালে ‘অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযান-২০১৯’ উদ্বোধন উপলক্ষে সিরাজগঞ্জ জেলা সদরের এলএসডি খাদ্যগুদামে জেলা খাদ্য নিয়ন্ত্রণ দপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। খাদ্যমন্ত্রী বলেন, সরকারকে বিপদে ফেলতে একটি চক্র গণমাধ্যমকর্মীদের সেখানে বিশেষ উদ্দেশে নিয়ে গিয়ে ধানক্ষেতে আগুনের ঘটনা ফলাও করে প্রচার করেছে। এসব চক্রান্ত সফল হবে না।

১৫ মে/সত্যের সৈনিক/এমএএআর

Leave A Reply

Your email address will not be published.