অনলাইন বাংলা সংবাদ পত্র

‘ব্লু হোয়েলের’ পর নতুন অাতঙ্ক ‘ডিওডোরেন্ট চ্যালেঞ্জ’

সত্যের সৈনিক অনলাইন : ‘ব্লু হোয়েলের’ আতঙ্ক কাটতে না কাটতেই সন্তানদের নিয়ে ফের সঙ্কটে পরলেন অভিভাবকেরা। এর এই সঙ্কটের সৃষ্টি করেছে ‘ব্লু হোয়েলের’ মতো আরেকটি গেইম। আর এই গেইমের নাম ‘ডিওডোরেন্ট চ্যালেঞ্জ’।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সম্প্রতি মাথাচাড়া দিয়ে উঠা এই গেইমটিও ইন্টারনেটভিত্তিক একটি গেম।

 

মিডিয়ার নজরে এই গেইমটি সর্বপ্রথম আসে ইংল্যান্ডের ব্রিস্টলের বাসিন্দা জেমি প্রেসকট নামের এক নারীর ফেসবুকে দেয়া একটি পোস্ট থেকে ।

 

ডিওডোরেন্ট চ্যালেঞ্জটি হলো লম্বা সময় ধরে ত্বকের ওপর ডিওডোরেন্ট স্প্রে করা। চ্যালেঞ্জে অংশ নেয়া তরুণরা কে কত লম্বা সময় ধরে নিজের ত্বকে ডিওডোরেন্ট স্প্রে করতে পারে তার প্রতিযোগিতায় নামে। কিন্তু দীর্ঘ সময় ধরে টানা স্প্রে করার ফলে ত্বকে সৃষ্টি হয় ভয়ানক ক্ষত। এমন ক্ষত, যার নিরাময়ের জন্য ত্বক পরিবর্তন করে নতুন ত্বক সংযোজন করতে হয় অনেক সময়।
বেশির ভাগ মানুষই এই বিপদ সম্পর্কে জানে না। তবে এখন পর্যন্ত এশিয়ায় এই খেলা ছড়িয়ে পড়ার কোনো খবর এখন পর্যন্তও পাওয়া যায়নি।
ডিওডোরেন্ট ব্যবহারের বিভিন্ন খারাপ দিক আগেও জানা গেছে। স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ডিওডোরেন্ট ও অ্যান্টিপার্স্পিরেন্ট।

 

এমনকি অনেক সময় অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহারে মৃত্যুর ঘটনাও  ঘটে থাকে। ২০০৮ সালে অতিরিক্ত ডিওডোরেন্ট ব্যবহারে ড্যানিয়েল হার্লি নামের ১২ বছর বয়সী এক ছেলের মৃত্যু হয়। পরবর্তীতে ড্রেন’স হোম নামের ১৬ বছর বয়সী আরেক কিশোরের মৃত্যু হয়।
১৪ জুন ২০১৮/সত্যের সৈনিক/মোঃ জহিরুল ইসলাম খান

Leave A Reply

Your email address will not be published.